অনলাইনে টাকা ইনকামের সহজ কিছু মাধ্যম

অনলাইনে টাকা ইনকামের সহজ কিছু মাধ্যম

বদলে যাচ্ছে বিশ্ব, সেই সাথে বদলে যাচ্ছে কাজের ধরন। তাই বিশ্বের অনেক মানুষই তাই কাজের জন্য বেছে নিচ্ছে অনলাইন। এমন অনেক মানুষ আছে যারা প্রতিমাসে অনলাইন থেকে আয় করছে লক্ষ লক্ষ টাকা এবং এই সব কাজ গুলো হচ্ছে ঘরে বসেই। অনলাইনে র‍য়েছে নানা রকমের কাজ৷ এর মধ্যে সহজ কিছু কাজ সম্পর্কে বলব যা আপনি ঘরে বসেই মোবাইল বা কম্পিউটার দিয়ে করতে পারবেন খুব সহজেই।

ব্লগিং করে আয়ঃ আমারা অনেই কম বেশি এই ব্লগিং শব্দটার সাথে পরিচিত। কিন্তু এই ব্লগিং টা আসলে কি এবং কিভাবে করতে হয়? ব্লগিং হল কোন বিষয়ের উপর অনলাইনে কোন ওয়েবসাইটে কিছু লিখা। যেমন আপনি হয়তো কোন বিষের উপর দক্ষ। হতে পারে আপনি ইংরেজিতে খুবই দক্ষ। এখন আপনি একটি ব্লগ সাইট তৈরি করে সেখানে আপনি ফ্রিতে মানুষকে ইংরেজি শিখাবেন। তাহলে আপনার লাভ কি? আপনার লাভ হলো যখন আপনার ব্লগ সাইটে ভিজিটর বেশি হবে তখন আপনি গুগল এডসেন্স এর মাধ্যমে বিজ্ঞাপন দিয়ে প্রতি মাসে টাকা ইনকাম করতে থাকবেন৷ আবার আপনার হয়তো কোন জিনিসের উপর আগ্রহ রয়েছে। যেমন আপনি হয়তো ঘোরাঘুরি পছন্দ করেন। এবার আপনি দেশের বিভিন্ন যায়গায় ঘোরাঘুরির অভিজ্ঞতা শেয়ার করতে পারে আপনার ব্লগ সাইটে। তাতে করে অন্যরা সেটা পরে বিভিন্ন অভিজ্ঞতা নিতে পারবে।

গুগল এডসেন্সঃ আমরা যখন কোন ব্লগ সাইট এ প্রবেশ করি কিংবা ইউটিউব এ কোন ভিডিও দেখি তখন আমরা হঠাৎ করেই বিভিন্ন বিজ্ঞাপন দেখতে পাই। এগুলোই হল এডসেন্স এর বিজ্ঞাপন। এটা শুধু ব্লগ সাইট নয় ইউটিউব এর ভিডিও এর ভিতরেও বিজ্ঞাপন দেয়া যায়। এর জন্য অবশ্যই আপনার ওয়েব সাইট আথবা ইউটিউব এর ভিজিটরের প্রয়োজন। ভিজিটর যত বেশি হবে ইনকামও তত বেরে যাবে।

ইউটিউব মার্কেটিং: আপনি যে বিষয়ে দক্ষ কিংবা যে বিষয়ে আগ্রহ আছে সেই বিষয়ে ইউটিউব এ ভিডিও তৈরি করতে পারেন। এটা অনেকটা ব্লগিং এর মত। কিন্তু এর জন্য আপনাকে কোন খরচ করতে হবে না। শুধু ভালো মানের ভিডিও তৈরি করতে পারলে এমনই আপনার ভিডিও ভিউ বারবে এবং আপনি তার পর গুগল এডসেন্স এর সাথে কানেক্ট হয়ে বিজ্ঞানের মাধ্যমে ইনকাম করতে পারবেন। আপনি হয়তো গ্রাফিক্স ডিজাইনে পারদর্শী। এবার গ্রাফিক্স ডিজাইনের উপর কিছু টিউটোরিয়াল বানিয়ে ইউটিউবে দিতে পারেন। অথবা আপনি মোবাইলের ব্যপারে বেশ দক্ষতা আছে। তাই বিভিন্ন মোবাইলের রিভিউ নিয়ে ভিডিও তৈরি করে ইউটিউবে দিতে পারেন৷ Money kicks নামের একটা ইউটিউব চ্যানেল আছে যেখানে একটা ছোট ছেলে বিভিন্ন গাড়ি অথবা তার শখের জিনিস নিয়ে ভিডিও তৈরি করে। এর ফলে সেই ছেলেটার প্রতি মাসে আয় করে লক্ষ লক্ষ ডলার। শুধু তাই নয় বিশ্বের বড় বড় সেলেব্রিটিরা তার সাথে দেখা করতে আসে৷ বলিউড অভিনেতা সালমান খান ও গিয়েছিল তার সাথে দেখা করতে। চ্যানেল এর লিংক দিলাম প্রয়োজনে দেখতে পারেন। https://www.youtube.com/c/moneykicks

এফিলিয়েট মার্কেটিংঃ এফিলিয়েট মার্কেটিং নামটা হয়তো অনেকের কাছেই অজানা। এফিলিয়েট মার্কেটিং হলো কোন কম্পানির প্রডাক্ট বা সার্ভিস আপনি আপনার ব্লগ সাইট বা ইউটিউব এর মাধ্যমে বিক্রি করে দেয়া। এতে যে কম্পানির পন্য বা সার্ভিসটি আপনি বিক্রি করে দিবেন তারা আপনাকে একটা কমিশন দিবে। এখন আমরা অনেকেই মনে করি এফিলিয়েট মার্কেটিং শুধু আমাজান, আলি এক্সপ্রেস কিংবা ফ্লিপ কার্ট এর মত বড় বড় ই-কমার্স সাইটের জন্য হয়। আর এগুলার এফিলিয়েট পার্টনার হওয়া বেশ কঠিন। কিন্তু আমাদের দেশের BD Shop কিংবা Shopyvat সাইটে খুব সহজেই এফিলিয়েট পার্টনার হওয়া যায়। এর জন্য শুধু প্রয়োজন একটা ব্লগ ওয়েব সাইট অথবা একটা ইউটিউব চ্যানেল কিংবা একটা ফেইসবুক পেজ। যার মাধ্যমে আপনি খুব সহজে এদের কোন পন্যের বিজ্ঞাপন দেয়ে একটা ভালো ইনকাম করতে পারেন।

উপরের বর্নিত যে কোন বিষয় নিয়ে আপনি কাজ করতে পারবেন। প্রতিটা বিষয় কিভাবে করবেন তার উপর আলাদা আলাদা ভাবে পোস্ট করা হবে। তাই দয়া করে সাথেই থাকুন এবং আপনার বন্ধু বা পরিচিত কারো সাথে লিংক টি শেয়ার করুন যাতে সেও একটা ইনকাম এর সুযোগ পায়। আসুন আমরা সবাই মিলে সাবলম্বি বাংলাদেশ গড়ায় অংশ নেই।

ধন্যবাদ।

Leave a Reply